ওরা মিরসরাইয়ের আলো

ওরা মিরসরাইয়ের আলো

হাসান সাইফ উদ্দীন :::

আগামীর দুর্বার। পড়ালেখা করছেন বিভিন্ন সরকারি-বেসরকারি কলেজ-বিশ্ববিদ্যালয়ে। মিরসরাইয়ের মাঠ-ঘাটে তাদের বেড়ে ওঠা। এখন স্বপ্ন দেখছেন বিশ্ব জয়ের। হয়ত একদিন জয়ও করবেন। যদি না বাদ সাধে অভাব-অনটন কিংবা আর্থিক দৈন্যতা। জয়ী হওয়ার জন্য তাদের যা কিছু দরকার সবই আছে। উদ্যম, মনোবল, একাকগ্রতা, মা-বাবার আন্তরিক প্রচেষ্টা, সাহস, মেধা সবই। শুধু নেই আর্থিক স্বচ্ছলতা। তারপরও কি থেমে যাবে তাদের স্বপ্নচূড়ায় সিড়ি বেয়ে ওঠা। হয়ত অনেকে পারবেন সে দুর্গম সিড়ি বেয়ে লক্ষে উঠতে। অনেকে আবার থেমে যাবেন মাঝ পথে। স্বপ্ন ভেঙ্গে যাবে কিছু স্বপ্নচারীর। যার দায় আমার-আমাদের- সকলের। ওরাতো আমাদেরই সন্তান। আমাদেরই কেউ না কেউ। ওদের বেড়ে ওঠায় আমাদেরও কিছু দায়বদ্ধতা রয়েছে। ওরা আমাদেরকে মেধার অনন্যতা উপহার দিচ্ছে। যাদের মেধায় একদিন আমরাও আলোকিত হবো। আলোকিত হবে আমাদের এ জনপদ। সমৃদ্ধ হবে মিরসরাই। দেশ-বিদেশে উচ্চ আসনে অধিষ্ঠিত হয়ে আমাদের জন্য বয়ে আনবে সম্মান-গৌরব ও মর্যাদা। এখন যে কজন কৃতীদের কর্মে আমার যেভাবে উচ্ছ্বাস প্রকাশ করছি, গর্ববোধ করছি। একদিন হয়তো এদের মধ্য থেকে অনেকের অর্জনে তেমনটাই উচ্ছ্বাস প্রকাশ করবো, সংবর্ধনা দিবো, গর্ববোধ করবো। করতে হবে, আমাদের মীরসরাইয়ের অর্জন বলে কথা। এ ভালবাসা অকৃত্রিম।

এমন কিছু অদম্য মেধাবীকে আমরা দুর্বার প্রগতি সংগঠন পরিবার মিরসরাইয়ের সদর থেকে প্রত্যন্ত জনপদ ঘুরে উপজেলার প্রায় ৭০ টি স্কুল-মাদ্রাসা থেকে ঘুঁজে বের করেছি। যারা মেধায় অনন্য তবে আর্থিকভাবে অসচ্ছল। যাদের অনেকের বাবা নেই, কারো মা নেই, কেউ আবার কৃষক, দিনমজুর, বেকার কিংবা স্কুল পিয়নের ঘরে বেড়ে ওঠা। এসকল মেধাবীরা দারিদ্রের কষাঘাতের সাথে যুদ্ধ করে নিজের ও পরিবারের আন্তরিক প্রচেষ্টায় ২০১৬ ও ২০১৭ সালে জিপিএ-৫ পেয়েছে। তারা সংখ্যায় ৩৫ জন। আমরা তাদের নাম দিয়েছি ‘আগামীর দুর্বার’। এর মধ্যে ২৬ জনই বিজ্ঞানের ছাত্র। পিএসসি, জেএসসি ও এইচএসসি পরীক্ষায়ও তারা ভাল ফল অর্জন করে। এখন শহর-উপজেলার বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষা গ্রহণ করছে। অনেকে আবার পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি যুদ্ধে অংশ নেয়ার প্রস্তুতি নিচ্ছে।
আমরা তাদের স্বপ্নটাকে অনুভব করি। অনুভব করি তাদের দু:খ-কষ্ট। তাই আমরা তাদের পাশে দাঁড়াতে চাই- সাধ্যের মধ্যে। তাদের বন্ধু হতে চাই। তাদের স্বপ্ন জয়ের সঙ্গী হতে চাই। তাদের সহযোগী হতে চাই। কারণ তারাইতো আমাদের স্বপ্ন। তাদের স্বপ্ন পূরণ হলে আমাদেরও স্বপ্ন পূরণ হবে। তাদের পাশে দাড়ানোটা দয়া নয়। দান কিংবা অনুদানও নয়। এটা তাদের অধিকার। তাদের অর্জনের প্রতি সম্মান। মিরসরাইয়ের স্বার্থে তাদের প্রতি বিনিয়োগ।

মিরসরাইয়ে বিত্তশালী ও চিত্তশালী মানবহৈতোষী মানুষ অনেকেই আছেন। আপনারা মানবতার জন্য নিবেদিত হয় কাজও করে যাচ্ছেন। সেসব মানবিক কাজের পাশে এসব মেধাবীদের লালন করার আহবান জানাচ্ছি। প্রতিটা বিত্তশালী যদি একজন করে মেধাবীর স্বপ্ন পূরণের সহযোগী হন তাহলে কোন মেধা অকালে ঝরে পড়বেনা। এর থেকে মানবিক কাজ আর কি হতে পারে। আপনার নিবিড় পরিচর্যায় যদি মিরসরাইয়ের একটি সন্তান সফল হয় এ যে মহাআনন্দের। আসুন সবাই মিলে মেধার মিরসরাই গড়ি। আমাদের বাসভূমিকে সমৃদ্ধ করি।

গত ২৭ জুলাই ২০১৮ শুক্রবার, জেলা পরিষদ অডিটোরিয়াম, মিসরাইয়ে এ ৩৫ জন আগামীর দুর্বারদের অর্জনে আমরা সংবর্ধনা দিয়েছি। যে আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এম.পি মহোদয়। সংবর্ধনার পাশাপাশি আমরা তাদের মাঝে কিছু শিক্ষানুরাগী ব্যাক্তির পৃষ্ঠপোষকতায় প্রায় এক লক্ষ টাকা সমপরিমাণ বিভিন্ন শিক্ষা সামগ্রী ও শিক্ষা বৃত্তি প্রদান করেছি। যদিওবা আমাদের সহযোগিতা তাদের জন্য খুবই সামান্য, তারপরও তাদের স্বপ্নযাত্রায় আমরা সহযোগী হতে পেরে আনন্দিত।

যে আয়োজনে প্রধান পৃষ্ঠপোষক ছিলেন- মো.কামরুল ইসলাম চৌধুরী, সাবেক সভাপতি, বাংলাদেশ কাস্টমস্ এক্সাইজ এন্ড ভ্যাট অফিসার্স এসোসিয়েশন, সহযোগী পৃষ্ঠপোষক ছিলেন- নুরুল আনোয়ার চৌধুরী বাহার, রাজনীতিবিদ ও সেক্রেটারি, চট্টগ্রাম জেলা ইউনিট, বাংলাদেশ রেড় ক্রিসেন্ট সোসাইটি, ড.মুহাম্মাদ কামাল উদ্দিন,প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল, রেসিডেন্সিয়াল মডেল স্কুল এন্ড কলেজ, চট্টগ্রাম, মো.শহীদুল ইসলাম শামীম,চেয়ারম্যান, সাজিদ এন্টারপ্রাইজ, চট্টগ্রাম, কাজী মীর আমজাদ হোসেন সোহরাব, সভাপতি, কুয়েত সমিতি, মিরসরাই, তোফাজ্জল হোসেন চৌধুরী মাসুদ, শিক্ষানুরাগী সদস্য,মলিয়াইশ উচ্চ বিদ্যালয়, মো.সাইফুল ইসলাম ভূঁইয়া, সাবেক শিক্ষানুরাগী সদস্য, মলিয়াইশ উচ্চ বিদ্যালয়, মো.ইকরামুল হক, ব্যবসায়ী ও দুবাই প্রবাসী, মো. আবু শাঈদ মাহমুদ রনি, সিনিয়র অফিসার, রূপালী ব্যাংক লিমিটেড। আমরা আপনাদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছি।

মেধার মিরসরাই গড়তে আমরা আপনাকে পাশে চাই। আমাদের ভূবনে আপনাকে স্বাগতম। অভিনন্দন আগামীর দুর্বারদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!