হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ ঠিক কেনো?

সাদমান সময় :::

হিন্দু – বৌদ্ধ- খ্রিস্টান ঐক্য পরিষদ ঠিক কেনো? এদেশে মুসলমান একদিকে আর বাকি তিন ধর্ম কি আলাদা বসবাস করে? আমার ফ্রেন্ড সার্কেলে যে কজন অন্য ধর্মের আছে, বিশেষ করে হিন্দু ধর্মের তাদের সাথেই শৈশব থেকে বড় হয়েছি, একসাথে ঘুরি ফিরি আজও তা বহমান।

কোনো ধন্ধ তো কখনো হয়নি। এই ঐক্য পরিষদ একটি দেশে জাতীয় ধর্ম বাদ দিয়ে বাকি তিন ধর্ম নিয়ে ঐক্য পরিষদ গড়ে তোলার যুক্তি ঠিক কোন কাঠগড়ায়?? অসাম্প্রদায়িক বাংলাদেশ হিসেবে যেভাবে প্রচার ও প্রসার এই ঐক্য পরিষদ কি চরম সাম্প্রদায়িকতা নয়??

আচ্ছা মানলাম কিছু এলাকা আছে যেখানে ধর্মের চরমপন্থি লোক আছে ডিরেক্ট আমার ধর্ম ইসলামের কথাই বলছি, সেসব স্থানে যদি সংখ্যালঘু হয় সেটা হয়তো ভাববার বিষয় কিন্তু আমাদের মিরসরাইয়ের মতো যেসব এলাকা রয়েছে? এখানে ঐক্য পরিষদ ঠিক কোন কারণে?

আমি ৭ম ও ৮ম শ্রেনীতে থাকাকালীন বাসায় এসে আমায় একজন হিন্দু স্যার ইংরেজি পড়াতেন। আমার যত ইংরেজি একটু আধটু জানা উনার কাছেই। বিষয়টা এ জন্য টানলাম যদি আমি একজন মুসলমান হিসেবে অথবা আমার পরিবার অন্য ধর্মের লোককে ছোট চোখে দেখতো বা সংখ্যালঘু চিন্তা করতো তাহলে কি হিন্দু শিক্ষক হাউজ টিউটর হিসেবে রাখতো?

আমার প্রশ্নের সারসংক্ষেপ এটাই বুঝাচ্ছি আমি কারো বিরুদ্ধে বলছি না কিন্তু ঠিক কি কারণে একি দেশে বসবাস একি ভবনে বসবাস একটা ধর্ম বাদদিয়ে ঐক্য পরিষদ কেনো?

বর্তমান সরকারের যে শক্তিশালী প্রসার এবং স্লোগান গুলোর মধ্যে অন্যতম অসাম্প্রদায়িক বাংলাদেশ এই চেতনায় এগিয়ে যাওয়ার ধারা, সেখানে আলাদা ঐক্য পরিষদ কি সাম্প্রদায়িকতা নয়?????

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!