শ্রীলঙ্কায় মুসলিমদের উপর খ্রিস্টানদের হামলা-ভাঙচুর

শ্রীলঙ্কায় মুসলিমদের উপর খ্রিস্টানদের হামলা-ভাঙচুর


নিউজ ডেস্ক :::
শ্রীলঙ্কায় গীর্জায় বোমা হামলা ঘটনার পর দেশটিতে সাম্প্রদায়িক অস্থিরতা বিরাজ করছে।  সোমবার উগ্রপন্থী খ্রিস্টানরা রাজধানী কলম্বোর উত্তরাঞ্চলের নেগোম্বো শহরে মুসলিমদের বাড়ি-ঘর, দোকানপাট ও যানবাহনে হামলা করেছে । এ ঘটনার পর শহরটিতে কারফিউ জারি করেছে কর্তৃপক্ষ। কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।
প্রতিবেদনে বলা হয়, গত ২১ এপ্রিল ইস্টার সানডেতে আত্মঘাতী হামলার পর ঐ অঞ্চলের অনেক মুসলিম তাদের বাড়ি-ঘর ছেড়ে অন্যত্র পালিয়ে গেছেন। এর মাঝেই সোমবার মুসলিমদের দোকানপাট, বাড়িঘর ও যানবাহনে এই হামলার ঘটনা ঘটল। যদিও আগে থেকেই মুসলমানদের নিরাপত্তায় সজাগ দৃষ্টি ছিল পুলিশের।
দেশটির পুলিশ প্রশাসন ঘটনার সত্যতা নিশ্চিত করে জানায়, হামলার সাথে সাথে ব্যবস্থা নিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়া হয়েছে।

এদিকে, মুসলিমদের ওপর এই হামলার ঘটনার পর দেশটির রোমান ক্যাথলিক চার্চের যাজক উভয় সম্প্রদায়কে শান্ত হওয়ার আহ্বান জানিয়েছেন। আল জাজিরা বলছে, মুসলিমদের কয়েক ডজন বাড়ি-ঘর, দোকানপাট ও যানবাহন আক্রান্ত হওয়ার কারফিউ কার্যকর করার জন্য শহরটিতে নিরাপত্তাবাহিনীর শত শত সদস্য প্রবেশ করেছেন।

উল্লেখ্য, গত ২১ এপ্রিল দেশটির যে তিনটি গীর্জা ও তিনটি বিলাসবহুল হোটেলে আত্মঘাতী হামলা হয়েছিল; রাজধানী কলম্বো থেকে ৪০ কিলোমিটার উত্তরাঞ্চলের সেন্ট সেবাস্তিয়ান গীর্জাও সেগুলোর একটি। ইস্টার সানডের ওই হামলায় অন্তত ২৫৭ জনের প্রাণহানি ঘটেছে। হামলার চারদিন পর দায় স্বীকার করে বিবৃতি দেয় মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!