শিশুদের নৈতিক শিক্ষায় শিক্ষিত করতে হবে : জেলা প্রশাসক

শিশুদের নৈতিক শিক্ষায় শিক্ষিত করতে হবে : জেলা প্রশাসক

নিজস্ব প্রতিবেদক :::

মিরসরাইয়ে কাব সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৮ সেপ্টেম্বর) সকালে উপজেলা প্রশাসন আয়োজিত মিরসরাই এসএম মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রাঙ্গনে কাব সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন চট্টগ্রাম জেলা প্রশাসক মোঃ ইলিয়াছ হোসেন।
সরকারহাট সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা নাসিমা আক্তারের সঞ্চালনায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রুহুল আমিনের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান জসিম উদ্দিন, ভাইস চেয়ারম্যান এম আলাউদ্দিন, মহিলা ভাইস চেয়ারম্যান ইসমত আরা ফেন্সী, মিরসরাই পৌরসভার মেয়র গিয়াস উদ্দিন, উপজেলা শিক্ষা কর্মকর্তা গোলাম রহমান চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম জেলা প্রশাসক মোঃ ইলিয়াছ হোসেন বলেন, ‘কাব সদস্যরা বড় হয়ে দেশের নেতৃত্ব দিবে। ছোট ছোট বাচ্চারা যদি নিজেদের নৈতিক শিক্ষায় শিক্ষিত করে তাহলে সমাজের চেহারা পাল্টে যাবে। বঙ্গবন্ধুর আদর্শকে লালন করে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ এগিয়ে যাচ্ছে। ২০২১ সালে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালে উন্নত বাংলাদেশ বিনির্মানে আমরা কাজ করে যাচ্ছি। এসময় তিনি শিক্ষার্থীদের নৈতিক শিক্ষায় শিক্ষিত করে গড়ে তোলার জন্য শিক্ষক ও অভিভাবকদের প্রতি আহবান জানান।’

চট্টগ্রাম জেলা প্রশাসক মোঃ ইলিয়াছ হোসেন এসময় শিক্ষার্থীদের মাঝে নৈতিক শিক্ষার ডায়েরী বিতরণ করেন। শিক্ষার্থীরা প্রতিদিন এ বিশেষ ডায়েরী পুরণ করবে। এছাড়া শিক্ষা উপকরণ হিসেবে ড্রেস, ব্যাগ, খাতা, কলম ও বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের মাঝে চেক বিতরণ করেন। এছাড়া শিক্ষার্থীদের খেলাধুলার জন্য খেলনা বিতরণ ও মিরসরাই এসএম সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রাঙ্গনে বৃক্ষ রোপন কর্মসূচীর উদ্বোধন করেন।

একই দিন দুপুরে প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে শিক্ষক-অভিভাবকদের অংশগ্রহণে আয়োজিত উত্তর আমবাড়িয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের অভিভাবক সমাবেশে চট্টগ্রাম জেলা প্রশাসক প্রধান অতিথির বক্তব্য রাখেন।

এসময় অভিভাবক সমাবেশে মায়েদের সাথে মতবিনিময়কালে তিনি বলেন,” মা যদি সচেতন হয় তাহলে সন্তান অবশ্যই ভালো হয়ে গড়ে উঠবে”।মাকে শিক্ষিত না হলেও সচেতন হতে হবে, সন্তান স্কুলে যাচ্ছে কিনা, পড়াশোনায় ফাঁকি দিচ্ছে কিনা, ইত্যাদি বিষয়ে নজর দিতে বলেন তিনি।

অভিভাবকদেরকে উৎসাহিত করতে নিজের স্কুল জীবনের সংগ্রামী গল্প তুলে ধরেন জেলা প্রশাসক জনাব মোহাম্মদ ইলিয়াস হোসেন। একজন মা বলেন,” নিজের সন্তানকে আমি নিজে পড়াই এবং মায়েরা যদি আরে সময় দেন সন্তানকে তাহলে তার সন্তান অবশ্যই মানুষের মতো মানুষ হয়ে গড়ে উঠবে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!