বদলে যাচ্ছে টেস্ট ক্রিকেটের ১৪২ বছরের নিয়ম!

বদলে যাচ্ছে টেস্ট ক্রিকেটের ১৪২ বছরের নিয়ম!

স্পোর্টস ডেস্ক :::
১৮৭৭ সালের প্রথম টেস্ট ম্যাচে নাম-নম্বরহীন সাদা পোশাকে মাঠে নামে ক্রিকেটাররা। সেই থেকেই টেস্ট ক্রিকেটের ঐতিহ্য হয়ে উঠেছে সাদা পোশাক। কিন্তু ১৪২ বছরের সেই রীতিই এবার পাল্টে দিতে যাচ্ছে আরেক ক্রিকেটিয় ঐতিহ্য অ্যাশেজ।
আগামী ১ আগস্ট থেকে শুরু হতে যাচ্ছে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার মর্যাদার লড়াই অ্যাশেজ সিরিজ। আর এতেই নাম ও নম্বর সম্বলিত জার্সি পরে খেলতে নামতে পারেন দুই দলের ক্রিকেটাররা। আর এমনটা হলে ইতিহাসে প্রথমবারের মতো টেট জার্সিতে থাকবে নাম ও নম্বর।

এ টেস্ট সিরিজ দিয়েই প্রথমবারের মতো শুরু হতে যাচ্ছে আইসিসির নতুন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। এখান থেকে বেঁছে নেওয়া হবে সেরা নয়টি দল। আর এই চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলতে পরবর্তী দুই বছর পয়েন্টের জন্য লড়াই করবে নয়টি দল।

এমন সিদ্ধান্তে অবশ্য ক্রিকেটারদের সমর্থনও পাচ্ছে দুই বোর্ড। অস্ট্রেলিয়া ব্যাটসম্যান ট্রাভিস হেড জানান, এ সিদ্ধান্ত বাস্তবায়ন হলে দর্শকদের খেলোয়াড় চিনতে সুবিধা হবে। বিশেষ করে যাদের খুব বেশি দেখেনি তারা। পাশাপাশি ম্যাচগুলো সরাসরি সম্প্রচার করার ক্ষেত্রেও সুবিধা হবে চ্যানেলগুলোর। এটি সমর্থকদের সাহায্য করলে অবশ্যই ভালো কিছু হবে।

যদিও ইন্টারন্যাহসনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এখনও এই সিদ্ধান্তের পক্ষে তাদের মত দেয়নি।

ইতিহাস বলে, ওয়ানডে ক্রিকেটের জার্সিতেও নাম ও নম্বরের প্রথা অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডই এনেছিলো। ১৯৯২ বিশ্বকাপ থেকে এর আন্তর্জাতিক প্রচলন শুরু হয় হলেও তার আগেই ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া তাদের প্রথম শ্রেণির ক্রিকেটে এ প্রথা চালু করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!