নকল ও মেয়াদোত্তীর্ণ ওষুধ প্রতিরোধে কাজ করবে ড্রাগিষ্ট সমিতি

নকল ও মেয়াদোত্তীর্ণ ওষুধ প্রতিরোধে কাজ করবে ড্রাগিষ্ট সমিতি

নিজস্ব প্রতিবেদক :::

বাজারে নকল ও মেয়াদোত্তীর্ণ ওষুধের সয়লাব ঠেকাতে উদ্যোগ গ্রহণ করলো বাংলাদেশ কেমিষ্ট এন্ড ড্রাগিষ্ট সমিতি মিরসরাই উপজেলা কমিটি। শুক্রবার (১২ জুলাই) এ নিয়ে সচেতনতামূলক মতবিনিময় সভার আয়োজন করে। ওইদিন সকাল ১১টায় স্থানীয় মিঠাছরা উচ্চ বিদ্যালয় মিলনায়তনে আয়োজিত ওই মতবিনিময় সভায় অংশ নেন মিরসরাইয়ে ওষুধ বিপননের সঙ্গে সম্পৃক্ত সকলেই।

মতবিনিময় সভায় চট্টগ্রাম জেলা ওষুধ প্রশাসনের সহকারী পরিচালক ড. মো. আকিব হোসেন বলেন, ‘এন্টিবায়োটিকের যৌক্তিক ব্যবহারের ক্ষেত্রে চিকিৎসকদের পাশাপাশি ফার্মাচিষ্টদেরও ভূমিকা পালন করতে হবে। রোগীরা যখন ওষুধ কেনার জন্য ফার্মেসীতে আসেন তখন তাদের যদি এন্টিবায়োটিকের কোর্স সম্পন্ন করার জন্য উদ্বুদ্ধ করা হয় তাহলে রোগীরা সচেতন হবেন।’

ওষুধ প্রাসনের এ কর্মকর্তা আরো বলেন, ‘ফার্মেসীতে যাতে নকল ও মেয়াদত্তেীর্ণ উষুধ বিক্রি না করা হয় সেদিকে সকলকে খেয়াল রাখতে হবে। যেসকল ফার্মেসীর লাইসেন্স নেই বা নবায়ন করা হয়নি তা দ্রুত সময়ের মধ্যে করতে হবে।’ বাংলাদেশ কেমিষ্ট এন্ড ড্রাগিষ্ট সমিতি মিরসরাই উপজেলা শাখার উদ্যোগে নকল, ভেজাল ও মেয়াদত্তেীর্ণ ওষুধ প্রতিরোধ এবং এন্টিবায়োটিক এর যৌক্তিক ব্যবহার বিষয়ে সচেতনতা মূলক সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১২ জুলাই) সকালে উপজেলার মিঠাছরা উচ্চ বিদ্যালয়ে আয়োজিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা ওষুধ প্রশাসনের সহকারী পরিচালক ড. মোঃ আকিব হোসেন।

মিরসরাই কেমিষ্ট এন্ড ড্রাগিষ্ট সমিতির সাধারণ সম্পাদক ও দুর্গাপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান সাইফুল ইসলাম খোকার সঞ্চালনায় এবং সভাপতি নারায়ণ সরকারের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চট্টগ্রাম জেলার ওষুধ তত্ত¡াবধায়ক হোসাইন মোহাম্মদ ইমরান। প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রাম কেমিষ্ট এন্ড ড্রাগিষ্ট সমিতির সভাপতি সমীর কান্তি সিকদার, বিশেষ বক্তা হিসেবে বক্তব্য রাখেন সহ-সভাপতি মো. নুরুল গণি, সাধারণ সম্পাদক লায়ন আশীষ কুমার ভট্টাচার্য, মিঠাছরা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোশাররফ হোসেন, বারইয়ারহাট সমিতির কোষাধ্যক্ষ দিদারুল আলম সুমন প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!