এইচএসসির ফলাফল আগামীকাল, জানা যাবে দুপুর দেড়টায়

এইচএসসির ফলাফল আগামীকাল, জানা যাবে দুপুর দেড়টায়

নিজস্ব প্রতিবেদক :::

২০১৯ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে আগামীকাল বুধবার (১৭ জুলাই)।

এ দিন দুপুরে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনের মাধ্যম আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশ করবেন। এর আগে সকাল ১০টায় বোর্ড চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে প্রধানমন্ত্রীর হাতে ফলাফলের সারসংক্ষেপ হস্তান্তর করবেন শিক্ষামন্ত্রী ও উপমন্ত্রী।

শিক্ষামন্ত্রীর সংবাদ সম্মেলনের পর সাংবাদিকদের উপস্থিতিতে বোর্ড মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের ফলাফল প্রকাশ করা হবে বলে জানিয়েছেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মাহবুব হাসান।

আনুষ্ঠানিক ফল ঘোষণার পর দুপুর দেড়টা থেকে ওয়েবসাইট, মোবাইলের এসএমএসসহ বিভিন্ন মাধ্যমে ফল জানতে পারবে শিক্ষার্থীরা। ফলাফলে (ওয়েবসাইটে) লেটার গ্রেডের পাশাপাশি বিষয়ভিত্তিক নম্বরও জানতে পারবে শিক্ষার্থীরা। তবে শুধু চট্টগ্রাম শিক্ষাবোর্ডের ওয়েবসাইটেই বিষয়ভিত্তিক এ নম্বর পাওয়া যাবে। ২০১৬ সাল থেকে লেটার গ্রেডের পাশাপাশি বিষয়ভিত্তিক নম্বর জানার এ সুযোগ পাচ্ছে শিক্ষার্থীরা।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছে মোট ৯৯ হাজার ৬৫১ জন (প্রায় ১ লাখ) শিক্ষার্থী। এর মধ্যে ছাত্র সংখ্যা ৪৯ হাজার ৩৬৫ জন আর ছাত্রী সংখ্যা ৫০ হাজার ২৮৬ জন।

শিক্ষাবোর্ডের তথ্য অনুযায়ী বিজ্ঞান বিভাগ থেকে ২২ হাজার ৭৬২ জন, ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৩৮ হাজার ৯৯৪ জন ও মানবিক বিভাগ থেকে ৩৭ হাজার ৮৮১ জন পরীক্ষার্থী এবার অংশ নিয়েছে। বোর্ডের অধীন মোট ২৬০টি শিক্ষা প্রতিষ্ঠানের এসব শিক্ষার্থী মোট ১০৩টি কেন্দ্রে এবারের পরীক্ষায় অংশগ্রহণ করে।

ফল প্রকাশের পরপরই (দুপুর দেড়টা থেকে) শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে পূর্ণাঙ্গ ফলাফল (বিষয়ভিত্তিক গ্রেড ও নম্বরসহ) পাওয়া যাবে।

এসএমএস’র মাধ্যমে জানা যাবে ফলাফল
যেকোনো অপারেটর (টেলিটক, রবি, গ্রামীণফোন, বাংলালিংক ও এয়ারটেল) থেকে মেসেজ অপশনে গিয়ে HSC অথবা ALIM লিখে একটি space দিয়ে শিক্ষাবোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে একটি space দিয়ে পরীক্ষার্থীর রোল নম্বর লিখে একটি space দিয়ে পাসের সাল লিখে পাঠাতে হবে 16222 নম্বরে।

সংক্ষেপে: চট্টগ্রাম শিক্ষাবোর্ডের ক্ষেত্রে HSC (space) CHI (space) Roll (space) 2019 লিখে পাঠাতে হবে 16222 নম্বরে।

মাদ্রাসাবোর্ডের ক্ষেত্রে: ALIM (space) MAD (space) Roll (space) 2019 লিখে পাঠাতে হবে 16222 নম্বরে।

টেকনিক্যাল (কারিগরি) বোর্ডের ক্ষেত্রে: HSC (space) TEC (space) Roll (space) 2019 লিখে পাঠাতে হবে 16222 নম্বরে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!